Image

Nov 17, 2018, 09:25 AM IST

গাজার দাপটে তছনছ তামিলনাড়ুর ৬ জেলা

কেরল চলে যাওয়ার আগে তামিলনাড়ু একটি বড় অংশকে তছনছ করে দিয়ে গিয়েছে ঘূর্ণঝড় গাজা। রাজ্যের ৬ জেলায় ছড়িয়েছিটেয়ে রযেছে সেই ধ্বংসলীলা। ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় বেগে বয়ে যাওয়া ঝড়ে বিধ্বস্থ তামিলনাড়ুর নাগাপট্টিনম, বেদারানায়ম সহ রাজ্যের একাধিক এলাকা। এখনও পর্যন্ত ছয় জেলায় ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। বিসেষ ক্ষতিগ্রস্থ উপকূল এলাকা।

মৃত কমপক্ষে ৩০
বহুদিন এমন প্রবল ঝড় দেখেনি তামিলনাড়ু। ঝড়ের দাপটে ছয় জেলায় উপড়ে গিয়েছে কমপক্ষে ১৩০০০ বিদ্যুতের খুঁটি। ফলে রাজ্যের একটি বড় অংশেই বিদ্যুত বিচ্ছিন্ন।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ নাগাপট্টিনম। সেখানে উপকূলবর্তি এলাকায় ভেঙে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। মারা গিয়েছে অসংখ্য গৃহপালিত পশু। ব়ড়সড় ক্ষতির আশঙ্কায় আগেই নাগাপট্টিনম ও অন্যান্য এলাকা থেকে ৮১, ৯৪৮ জনকে সরিয়ে নিয়েছিল প্রশাসন। তাদের রাখা হয়েছিল ৪৭১টি ক্যাম্পে। কাড্ডালোর, রামানাথাপুরম, তাঞ্জাভুর, পুডুকোটি ও তিরুভারু জেলার অবস্থায় শোচনীয়।

ঝড়ে সঙ্গে প্রবল বৃষ্টিতে ভেসে গেছে মাঠের ফসল। অধিকাংশ জেলায় মাঠেঘাটে জমে রয়েছে হাঁটুজল। ক্ষয়ক্ষতির পরিমাপ করতে আপাতত আকাশে চক্কর দিচ্ছে নৌসেনার কপ্টার। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উপকূলবর্তি নাগাপট্টিনম, কাড্ডালোর। মতসজীবীদের নৌকো ভেঙে তছনছ হয়ে পড়ে রয়েছে সমুদ্রতীরবর্তি বিভিন্ন এলাকায়। Tamil Nadu: Visuals from #GajaCyclone affected Nagapattinam. pic.twitter.com/
6YwZ7trTtL — ANI (@ANI) November 17, 2018 সরকার ইতিমধ্যেই মৃতদের পরিবারপিছু ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। আহতদের দেওয়া হবে ১ লাখ টাকা।

সোর্স : zeenews